প্রধানমন্ত্রী ২৯ নভেম্বর বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন

রেলমন্ত্রী মো.নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী ২৯ নভেম্বর যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করা হবে। ওইদিন সকাল ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এতে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ হাজার কোটি টাকা। ২০২৫ সালের মধ্যে এ সেতুর নির্মাণের কাজ শেষ হবে। ইতিমধ্যে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কাছ থেকে ৪৩১ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। সেতুর নির্মাণ কাজ শুরু করতে আর কোন জটিলতা নেই।

মন্ত্রী বুধবার দুপুরে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তে রেলসেতু নির্মানের স্থান পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বন্ধু প্রতিম দেশ জাপানের জাইকার সহযোগিতায় এ রেল সেতু নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। বর্তমানে বঙ্গবন্ধু সেতুর উপর দিয়ে ২০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল করে। ডুয়েল গেজের নতুন সেতু নির্মাণ শেষ হলে স্বাভাবিক গতিতে যাত্রাবাহী ও পণ্য পরিবহন ট্রেন চলাচল করতে পারবে। এ ছাড়াও ঢাকার সাথে উত্তর ও দক্ষিণবঙ্গের যাতায়াত সহজ ও দ্রুত করতে জয়দেবপুর থেকে ঈশ্বরর্দী পর্যন্ত ডাবল রেল লাইনের আরেকটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। যার কাজও ২০২৫ সালের মধ্যেই শেষ করা হবে।

এ সময় রেল সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান, প্রকল্প পরিচালক কামারুল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *