সুপ্রীম কোর্টের নতুন অ্যাপ জানাবে মামলার তথ্য

আজ সোমবার বিকেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন উদ্বোধন করেন ‘সুপ্রীম কোর্ট কজলিস্ট অ্যাপ’ নামে একটি নতুুন অ্যাপ। সুপ্রীম কোর্টে বিচারাধীন মামলার দৈনন্দিন কার্যতালিকা ও ফলাফলসহ তথ্যাদি জানা  যাবে এই অ্যাপটি ব্যবহার করে।

প্রধান বিচারপতি বলেন, তথ্যপ্রযুক্তির বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হলে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই। বিচারপতি, আইনজীবী, আদালতের কর্মকর্তা-কর্মচারীসহ বিচারপ্রার্থী জনগণ অ্যাপটি ব্যবহার করে সহজেই সুপ্রীম কোর্টের কার্যতালিকায় থাকা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন।

এ অনুষ্ঠানে ভিডিও  কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেল ও সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর অনুষ্ঠান পরিচালনা করেন।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আজ সুপ্রীম কোর্টের জন্য একটি বিশেষ দিন। আজ যে অ্যাপটির উদ্বোধন করা হয়েছে সেটি ব্যবহার করে বিচারপ্রার্থী জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার সুযোগ সৃষ্টি হলো। সাধারণ মানুষ তাদের মামলা সংক্রান্ত যেকোনো তথ্য এখন  ঘরে বসে এই অ্যাপে পাবে।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বাংলাদেশে ডিজিটাইজেশনের কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। এটা আমাদের এক বিশাল সাফল্য। আজকের এই অ্যাপ উদ্বোধন প্রমাণ করে বিচার বিভাগও ডিজিটাইজেশনের ক্ষেত্রে পিছিয়ে নেই। বিচার ব্যবস্থার তথ্য জনগণের কাছে পৌঁছে দেওয়ার প্রচেষ্টা হিসেবে আজকে যে অ্যাপ উদ্বোধন করা হলো সেটা একটা দৃষ্টান্ত। এটা বিচার বিভাগের সাফল্যকে ত্বরান্বিত করবে।

সুপ্রীম কোর্টের তথ্য প্রযুক্তি শাখা ও অধঃস্তন আদালতের বিচারক মইন উদ্দিন কাদি অ্যাপটি তৈরি করেছেন। সুপ্রীম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, সাংবাদিকসহ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট কর্মকর্তারা যুক্ত ছিলেন ভার্চুয়াল অনুষ্ঠানে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *