হরিনাকুন্ডুতে পানের বরজে আগুন, ২০ বিঘা বরজ পুড়ে ছাই

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলায় ২৫জন কৃষকের প্রায় ২০বিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। এ অগ্নিকাণ্ডের ঘটনায় ওই কৃষকদের আনুমানিক প্রায় ২কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার সকাল ১১টার দিকে হরিনাকুন্ডু উপজেলার জোড়াদহ গ্রামের মাঠপাড়া এলাকার মাঠে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।
স্থানীয়রা জানান, সকালের দিকে গ্রামের মাঠে নিজেদের পানের বরজ পরিচর্যা করতে গিয়ে তাতে আগুন জ্বলতে দেখেন নজির উদ্দিন, ইয়াকুব আলী ও হিয়াসহ বেশ কয়েকজন কৃষক। তাদের  চিৎকার চেঁচামেচি শুনে এলাকাবাসীরা এগিয়ে আসেন। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট এসে প্রায় দেড় ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
ভুক্তভোগী কৃষক নজির উদ্দিন বলেন, সকালে মাঠে গিয়ে দেখি আমার পানের বরজে আগুন জ্বলছে। আগুন দেখতে পেয়ে আমি চিৎকার করি। পরে স্থানীয়রা আগুন নেভাতে এগিয়ে আসলেও পুরো মাঠে আগুন ছড়িয়ে পড়ে। এতে ওই মাঠের প্রায় ২০বিঘা জমির পানের বরজ পুড়ে ছাই হয়ে যায়। প্রায় ২কোটি টাকার ক্ষতি হয়ে গেছে। তিনি আরও বলেন, ধারদেনা করে ও গ্রাম্য ব্যাবসায়ীদের কাছ থেকে বাকিতে সার ও কীটনাশক কিনে ৬০শতাংশ জমিতে পানের চাষ করেছিলাম। আমার প্রায় ৩-৪লাখ টাকা খরচ হয়েছিল। এবার পানের ফলনও বেশ ভালো হয়েছিল। আগামী সপ্তাহে পান বিক্রি করতে চেয়েছিলাম। কিন্তু তার আগেই আগুনে পুড়ে সব শেষ হয়ে গেল। এখন মহাজনদের ধারদেনা কীভাবে পরিশোধ করবো বুঝতে পারছি না।
ঠিক এমনই দুশ্চিন্তা এখন শওকত আলী, ইছাহক আলী, মিলন, বাকের আলী, মোজাফফর, আসর আলী, রিকজুল, লিয়াকত, শরিফুল ইসলাম, আদিলসহ ক্ষতিগ্রস্ত সকল কৃষকদের।
হরিনাকুন্ডু উপজেলার জোড়াদহ ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলাম বাবু মিয়া জানান, পুরো মাঠের পানের বরজ পুড়ে ছাই হয়ে গেছে। কৃষকদের মধ্যে এখন হাহাকার বিরাজ করছে।
হরিণাকুন্ডু ফায়ার সার্ভিসের সাব অফিসার মো. মাসুদ জানান, জরুরি সেবা পোর্টালের নম্বর ৯৯৯ থেকে তাঁদেরকে আগুনের খবর জানানো হয়। তাঁদের দুটি ইউনিট সেখানে গিয়ে দেড় ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। বিড়ি-সিগারেট থেকে আগুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *