উপমহাদেশের খ্যাতিমান চক্ষু চিকিৎসক ডাঃ মুক্তাদিরের সাতাত্তোরতম জন্মদিন

ময়মনসিংহের গৌরীপুর উপজেলাধীন বোকাইনগর ইউনিয়নের নয়াপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন চক্ষু বিশেষজ্ঞ ডাঃ এ কে এম এ মুক্তাদির। চক্ষু চিকিৎসার পাশাপাশি তিনি বিভিন্ন সমাজ সেবামুকল কাজ গুরুত্ব পূর্ণ ভুমিকা পালন করেছেন। বহি বিশ্বের বিভিন্ন দেশে চক্ষু চিকিৎসক হিসেবে তিনি সুনাম অর্জন করেছেন। এদেশের সাধারণ মানুষ থেকে শুরু করে তিনি উপর মহলের নিকটও স্মরণীয়। বুধবার ২৪জানুয়ারি তার ৭৭তম জন্মদিন উপলক্ষে ফেইসবুক ও বিভিন্ন গণমাধ্যমে জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। তিনি একজন মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক মনা ব্যক্তিত্ব ও বটে। তিনি গৌরীপুর উপজেলাসহ তথা ময়মনসিংহ জেলার কৃতি সন্তান হিসেবেও যথেষ্ট দৃষ্টান্ত স্থাপন করেছেন। এই এলাকার মানুষ আজীবন তাকে মনে রাখবে।

কর্মজীবনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান দায়িত্ব পালন করেন অধ্যাপক ডা. এ. কে. এম. এ মুকতাদির। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসাবে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতা পদক লাভ করেন।

প্রত্যন্ত অঞ্চলে ডা. এ.কে.এম.এ মুকতাদিরের বিনামূল্যে চিকিৎসা কার্যক্রমের জন্য ইতিপূর্বে তিনি ভারতের তিরুচিরাপল্লীতে এ্যাসোসিয়েশন অব কমিউনিটি অফথ্যালমলোজি ইন ইন্ডিয়া আয়োজিত অনুষ্ঠানে লাইফ টাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড, চক্ষু চিকিৎসা ক্ষেত্রে অসাধারণ অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৪সালে রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাওয়ার্ড, ২০০২সালে লায়ন্স এফ্রিসিওয়ান অ্যাওয়ার্ড, ২০০৫সালে এএফএও কর্তৃক ডিসটিংগোয়িং সার্ভিস এ্যাওয়ার্ড, একেদাস এ্যান্ডওমেন্ট এ্যাওয়ার্ড, ২০১৫সালে ভারতে গোল্ডমেডেলসহ দেশ ও বিদেশে ১৯টি অ্যাওয়ার্ড অর্জন করেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *