ঝিনাইদহ-১ আসনের এমপি আব্দুল হাই মারা গেছেন

ঝিনাইদহ জেলা আওয়ামীলীগের সভাপতি, সাবেক প্রতিমন্ত্রী, ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এমপি মারা গেছেন(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। শনিবার সকালে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১বছর। বর্ষীয়ান এই রাজনীতিবিদ স্ত্রী, দুই পুত্র ও এক কন্যা সন্তান রেখে গেছেন। থাইল্যান্ডে অবস্থানরত তার ব্যক্তিগত সহকারী শহিদুল ইসলাম ও শৈলকুপা উপজেলা যুবলীগের সভাপতি শামীম হোসেন মোল্লা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি দীর্ঘদিন ধরে নিউমোনিয়া, ডায়াবেটিক, লিভার সিরোসিসসহ বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন । তিনি অসুস্থ্য হয়ে পড়লে তাকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। শারীরিক অবস্থার আরো অবনতি হলে গত ১৮ফেব্রুয়ারী উন্নত চিকিৎসার জন্য তাকে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়।

ঝিনাইদহ জেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাই এমপি ২০০১সালে বিএনপির সংসদ সদস্য আব্দুল ওহাবকে হারিয়ে ঝিনাইদহ-১(শৈলকুপা) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর তিনি টানা ৫বার একই আসন থেকে নির্বাচিত হয়েছেন। ২০১২সালের ১৬সেপ্টেম্বর থেকে ২০১৩সালের ২১নভেম্বর পর্যন্ত তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

আব্দুল হাই ১৯৫২সালের ১লা মে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার মোহাম্মদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ফয়জুদ্দিন মোল্যা। ১৯৬৪সালে বসন্তপুর মাধ্যমিক বিদ্যালয়ে ৮ম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায় ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং স্কুল কমিটির সভাপতি নির্বাচিত হন। ১৯৬৭সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ঝিনাইদহ সরকারি কেশব চন্দ্র কলেজে ভর্তি হন। এসময় তিনি কেশব চন্দ্র কলেজ ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। তিনি ১৯৬৮সালে মহকুমা ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৬৯সালে সরকারি কেশব চন্দ্র কলেজের ছাত্র সংসদের ভিপি এবং বৃহত্তর যশোর জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নির্বাচিত হন।

১৯৭১সালে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি ঝিনাইদহে স্বাধীন বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন করেন। দেশ স্বাধীনের পর আব্দুল হাই ঝিনাইদহ যুবলীগের আহ্বায়ক ও ১৯৭৩সালে ঝিনাইদহ যুবলীগের মহকুমা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৭সালে তিনি ঝিনাইদহ জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও ১৯৯৮সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০৫সালে বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই ঝিনাইদহ জেলা আওয়ামীলীগের সভাপতি নির্বাচিত হয়ে মৃত্যু পর্যন্ত উক্ত পদে আসীন ছিলেন।

বর্ষীয়ান এই রাজনীতিবিদের মৃত্যুতে ঝিনাইদহের সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণ শোক প্রকাশ করেছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *