কোভাক্সের সাথে যুক্ত হচ্ছে চীন

চীন ১৭০ তম দেশ হিসাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাবলুএইচও) এর নেতৃত্বে বিশ্বব্যাপী কোভিড -১৯ ভ্যাকসিন উদ্যোগে যোগ দিয়েছে যা উন্নত ও দরিদ্র দেশগুলিতে কোভিড -১৯ টি ভ্যাকসিনের সমপরিমান ও যথোপযুক্ত সরবারহ নিশ্চিত করবে। এই উদোগে যুক্ত হওয়া দেশ গুলোর মধ্যে সব চেয়ে বড় অর্থনীতির দেশ চীন।

জিএভিআই ভ্যাকসিন জোটের প্রধান নির্বাহী ড. সেথ বার্কলে বলেছেন, “এটি একটি দুর্দান্ত খবর, যা কোভিড -১৯ এর ভ্যাকসিনগুলির বিশ্বব্যাপী সমানভাবে অ্যাক্সেস নিশ্চিত করার আমাদের প্রচেষ্টাকে আরও গতি এনে দিবে।”

কোভাক্স নেতৃত্বে আছেন জিএভিআই ভ্যাকসিন জোট, ডাবলুএইচও এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ারডনেস ইনোভেশনস (সিইপিআই) ।

ড. বার্কলে জানান, “ভ্যাকসিনের চুক্তি চলছে এবং নিম্ন-আয়ের দেশগুলির সহায়তার লক্ষ্যে আমরা আমাদের প্রাথমিক তহবিল সংগ্রহের লক্ষ্যে দ্রুত এগিয়ে যাচ্ছি”।

“এখন ধনী বা দরিদ্র প্রতিটি দেশই কোভিড -১৯ ভ্যাকসিন যত দ্রুত এবং সমানভাবেই পাবে – এটি এখন বাস্তবে পরিণত হচ্ছে যা মাত্র কয়েক মাস আগেও অসম্ভব চ্যালেঞ্জ বলে মনে হয়েছিল”।

চীনের কমপক্ষে চারটি পরীক্ষামূলক ভ্যাকসিন রয়েছে যেগুলির ক্লিনিকাল ট্রায়াল প্রায় চূড়ান্ত পর্যায়ে – যার মধ্যে দুটি রাষ্ট্র সমর্থিত চীন ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি) দ্বারা তৈরি করা হচ্ছে এবং বাকি দুটি যথাক্রমে সিনোভাক বায়োটেক এবং ক্যানসিনো বায়োলজিকের। আন্তর্জাতিক ব্যবহারের জন্য ঘরোয়াভাবে তৈরি এই ভ্যাকসিনগুলি মূল্যায়ন করার জন্য ডাবলুএইচওর সাথে আলোচনা চলছে।

কোভাক্স এর লক্ষ্য ২০২১ সালের মধ্যে কমপক্ষে ২ বিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করা।

 

সূত্র: রয়টার্স

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *