খাগড়াছড়িতে দিনব্যাপী পৌষ উৎসব অনুষ্ঠিত হয়েছে

চারিদিকে কুয়াশা ঘিরে, আনন্দ যেন এল ফিরে এই প্রতিপাদ্যে খাগড়াছড়ি পার্বত্য জেলার অন্যতম সাংস্কৃতিক সংগঠন সারগাম সংগীত একাডেমির আয়োজনে পৌষ উৎসব ২০২৪ অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি সারগাম সংগীত একাডেমির হলরুমে সংগঠনের উপাধ্যক্ষ মিসেস সুমিতা বড়ুয়ার সভাপতিত্বে সংগঠনের তবলা প্রশিক্ষক জয়নাল আবেদীন পরান এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা পরিষদের প্রশাসনিক কমকর্তা জনাব সাইফুল্লাহ মোহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার ও টেলিভিশন শিল্পী আবুল কাশেম, জেলা শিল্পকলা একাডেমির সংগীত প্রশিক্ষক ও সংগীত শিল্পী কাজল সরকার, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন সহকারি শিক্ষক পালেশ্বর পাল, সপ্তসুর সংগীত একাডেমির পরিচালক অশ্রু বড়ুয়া, জেলা শিশু একাডেমি তবলা প্রশিক্ষক শ্যামল চৌধুরী ও খাগড়াছড়ি সারগাম সংগীত একাডেমির নৃত্য প্রশিক্ষক সাচিং মারমা। পৌষ উৎসব-২০২৪ এ উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ ছিলো নানা ধরনের আয়োজন। পৌষ সংক্রান্তি উপলক্ষে নানা ধরনের পিঠাপুলি।

পৌষ উৎসবে অংশ্রহন করে প্রধান অতিথি সাইফুল্লাহ বলেন, আমরা বর্তমান সময়ে বাংলার ঐতিহ্য ও গ্রাম বাংলার নানা ধরনের শিল্প কৃষ্টি সময়ের সাথে সাথে দূরে সরে যাচ্ছি, এ ধরনের উৎসবে সামিল হতে না পারলে ফিরে যেতে পারতাম না বাংলার সেই ঐতিহ্যে। অন্তত গ্রাম বাংলার ঐতিহ্যের ধারাবাহিকতা অবহ্যত রাখতে এ ধরনের আয়োজন বারবার হোক।

আয়োজন নিয়ে সারগাম একাডেমির আয়োজক কমিটি জানান, সারগাম একাডেমি শিল্পচর্চার লক্ষে কাজ করে যাচ্ছে দীর্ঘদিন যাবৎ। সংস্কৃতিকে ধরে রাখতে তুলে ধরতে প্রতিনিয়ত এগিয়ে চলছে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে। তারই ধারাবাহিকতায় সকলকে উৎসাহিত করার জন্য আনন্দ দেওয়ার জন্যই এই ধরনের আয়োজন করা। এই ধারা আগামীতেও অব্যহত থাকবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *