‘জাতীয় বাজেট : তারুণ্যের ভাবনা’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

তারুণ্য নির্ভর স্বেচ্ছাব্রতী সংগঠন ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ এর আয়োজনে আজ (২৫ জুন)‘জাতীয় বাজেট : তারুণ্যের ভাবনা’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জাতীয় বাজেট পর্যালোচনা, তরুণ সমাজের চাহিদা এবং বাজেট বরাদ্দ নিয়ে মূল আলোচনা উপস্থাপন করেন অর্থনীতিবিদ, গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারণ সম্পাদক মনোয়ার মোস্তফা এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষক জাহিদুর রহমান।

আলোচকগণ তাদের বক্তব্যে দেশের তরুণ সমাজের বর্তমান চাহিদা ও অগ্রাধিকারের দৃষ্টিকোন থেকে ২০২০-২১ সালের প্রস্তাবিত জাতীয় বাজেট নিয়ে তাদের মতামত তুলে ধরেন।

তারা বলেন, বাজেটে তরুণদের জন্য, বিশেষভাবে উন্নত মানের শিক্ষা এবং কর্মসংস্থানের বিষয়ে প্রয়োজনীয় বরাদ্দ রাখা হয়নি। তরুণদের যথাযথ বিকাশ নিশ্চিত করা, দক্ষজনশক্তি হিসেবে গড়ে তোলা, তরুণ উদ্যোক্তাদের আর্থিক ও নীতিগত সহায়তা দেওয়া, কর্মসংস্থানের ব্যবস্থা করা ইত্যাদি বিষয়কে জাতীয় বাজেটে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন বলে তারা উল্লেখ করেন। সাম্প্রতিক করেনা সংকটের অভিঘাত মোকাবেলা, ক্রমবর্ধমান আয় বৈষম্য কমানো, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, সামাজিক নিরাপত্তা খাতে বাজেট বাড়ানো প্রয়োজন বলেও তারা মতামত ব্যক্ত করেন।

ইয়ুথ এন্ডিং হাঙ্গারের জাতীয় সমন্বয়কারী মিশাল বিন সলিমের সভাপতিত্বে এবং দি হাঙ্গার প্রজেক্টের ইয়ুথ মোবিলাইজেশন ইউনিটের প্রধান শশাঙ্ক বরণ রায়ের সঞ্চালনায় অনুষ্ঠিত ওয়েবিনারে ইয়ুথ এন্ডিং হাঙ্গারের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অনলাইন মাধ্যমে অংশ নেন। অনুষ্ঠানটি সংগঠনের ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচার করা হয়। সংগঠনের পক্ষ থেকে আলোচনায় অংশগ্রহণ করেন চট্টগ্রাম অঞ্চলের সমন্বয়কারী রাফিউ আহমেদ, ঢাকা অঞ্চলের সমন্বয়কারী মৌসুমী ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়কারী আব্দুল্লাহ আল মামুন ফয়সাল, জোহান আব্দুল্লাহ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রুকাইয়া আলম মৌমিতা, সিলেট অঞ্চলের সমন্বয়কারী মহসিন আহমেদ, বরিশালের সোহানুর রহমান, জোহান আব্দুল্লাহ, আবীর নোমান, রেনেকা আহমেদ অন্তু সহ আরো অনেকে। অনুষ্ঠানের আলোচনার শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন করেন মোবিলাইজেশন ইউনিটের আমজাদ হোসেন রাজীব এবং ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ এর কার্যক্রম তুলে ধরেন ইয়ুথ এন্ডিং হাঙ্গার ঢাকা অঞ্চলের সহ সমন্বয়ক আজিজুল হক রোমেল।

আরও পড়ুন: করোনায় নতুন করে দরিদ্র দেড় কোটি মানুষ: বিআইডিএসের গবেষণা

তারা বলেন, জনসংখ্যার সবচেয়ে বড় অংশ তরুণ হলেও বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় তরুণদের কার্যকর অংশগ্রহণ নেই।বর্তমান আর্থিক সংকট মোকাবেলা এবং আগামী দিনের চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে তরুণদের উপযোগী করে গড়ে তোলার জন্য বাজেটে অগ্রাধিকার দিতে হবে।

উল্লেখ্য, স্বেচ্ছাব্রতী সংস্থা দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর অনুপ্রেরণা ও সহায়তায় পরিচালিত সংগঠন ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ সারা দেশে এলাকাভিত্তিক এবং শিক্ষাপ্রতিষ্ঠানভিত্তিক স্বেচ্ছাব্রতী তরুণদের প্রশিক্ষিত ও সংগঠিত করে আত্ম-উন্নয়ন ও সামাজিক পরিবর্তনের কাজ করছে। বর্তমানে সারা দেশে ১,৫০০ ইউনিটের মাধ্যমে সংগঠিত প্রায় ৩০ হাজার সদস্য সক্রিয় রয়েছে এবং লক্ষাধিক তরুণ এই সংগঠনের সাথে যুক্ত রয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *