মধুমেলা উপলক্ষে বিশেষ আইন শৃঙ্খলা সভা

মহাকবি মাইকেল মধুসূদন দত্ত এর ২০০তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে তাঁরই স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদের তীরবর্তী অঞ্চল যশোরের কেশবপুর উপজেলার সাগরদাড়িতে অনুষ্ঠিত হবে বরাবরের মতো ১৯শে জানুয়ারি থেকে ২৭শে জানুয়ারি পর্যন্ত মধুমেলা। বাংলা সাহিত্যে মাইকেল মধুসূদন দত্ত (জন্ম: ২৫শে জানুয়ারি, ১৮২৪; মৃত্যু ২৯শে জুন, ১৮৭৩) এর মহান অবদানকে স্মরণপটে রাখতে যুগ যুগ ধরে আয়োজিত হয়ে আসছে এই মধুমেলা। বিশাল মধুমঞ্চেই হবে এই আয়োজনের প্রত্যহ সমারোহ।

এবারের মেলায় বিশেষ আয়োজন এর ভেতরে আছে ম্যাগাজিন প্রকাশ ”মধুকর”! মধুসূদনকে নিয়ে লেখা কবিতা, ছন্দ, প্রবন্ধ, সমালোচনা ইত্যাদি সমন্বয়ে এই ম্যাগাজিন প্রকাশিত হবে। তাছাড়া প্রতিদিন থাকছে মধুসূদনের ব্যক্তিগত জীবন ও সাহিত্য পদচরণার বিভিন্ন কর্মকান্ডের উপরে আলোচনা অনুষ্ঠানের সাথে সংস্কৃতিক অনুষ্ঠান। মধুমেলাতে অনুভব করা যায় একটা গ্রাম্য মেলার মত সকল ধরনের আনন্দ উৎসবের উপস্থিতি। বিভিন্ন ধরনের সঙ্গীতানুষ্ঠান, লোকগান, পুতুল নাচ, যাত্রাপালা, সার্কাস, নাগরদোলা, খেলনা, মিষ্টি-মিঠাই কি নেই এই উৎসবে! অনাদিকাল থেকে চলে আসা গ্রাম বাংলার যে সকল মেলাগুলো হারিয়ে যেতে বসেছে তারই একটা স্বাদ ফিরিয়ে এনে দেয় এই মধুমেলা। তাছাড়া আরো রয়েছে কপোতাক্ষের তীর, মধুসূদন সংগ্রহশালা, মিউজিয়াম সর্বোপরি সানবাধা ঘাট ও প্রায় দুইশত বছরের পুরোনো বাদাম গাছ।

দর্শনার্থীদের মধুমেলা উপভোগ করতে যেন কোনো অসুবিধা ও বিড়ম্বনায় না পড়তে হয় তার জন্য সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আরবাউল হাছান মজুমদার।

মঙ্গলবার বিকালে জেলা প্রশাসনের উদ্যোগে সাগরদাড়ি “মধুমঞ্চ মিলনায়তন” এ মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ২০০তম জন্মবার্ষিকী উপলক্ষে “মধুমেলা-২০২৪” নিয়ে বিশেষ আইনশৃঙ্খলা বিষয়ক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘ট্রাফিক ম্যানেজমেন্ট’ এর মাধ্যমে সুষ্ঠুভাবে অংশ নেওয়ার জন্য। মধুমেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে নেওয়া হয়েছে ব্যাপকভাবে প্রস্তুতি। কোন প্রকার জুয়া, ছিনতাই, মারামারি, বাজি, মাদক, সন্ত্রাস, নারী উত্তক্তকরণ ও অশ্লীলতা পরিহার করতে প্রশাসনের কঠোর নজরদারি অন্য বারের তুলনায় আরো জোরদার করার পাশাপাশি গোটা মেলা ১০০ সিসিটিভি ক্যামেরার আওতায় এনে পর্যবেক্ষণ করা হবে বলে আইন-শৃঙ্খলা বিষয়ক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

যশোরের সুযোগ্য জেলা প্রশাসক মোহাম্মদ আরবাউল হাছান মজুমদারের সভাপতিত্বে ও উপজেলা শিশু বিষয়ক অফিসার জনাব বিমল কুমার কুন্ডু এর সঞ্চালনায় অনুষ্ঠিত বিশেষ আইন শৃঙ্খলা বিষয়ক এই সভায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ তুহিন হোসেন। এছাড়া আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জনাব ফিরোজ কবির, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জনাব কমলেশ মজুমদার, উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম, মণিরামপুর সার্কেলের এএসপি জনাব কাজী দাউদ হোসেন, উপজেলা সহকারী কমিশনার(ভূমি) জনাব তানভির হোসেন, কেশবপুর থানার অফিসার ইনচার্জ জনাব জহিরুল আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, সাগরদাঁড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্ত, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর আবু সাঈদ, সিনিয়র সহ সভাপতি জনাব নাছির উদ্দীন, মহিলা বিষয়ক সম্পাদক তহমিনা খাতুন এবং দপ্তর সম্পাদক মেহেদী হাসান সুমন প্রমুখ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *