শুরু হয়েছে ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন

দেশজুড়ে মহামারি নভেল করোনাভাইরাসের বিরূপ বাস্তবতায় শুরু হলো ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন।

পূর্বনির্ধারিত সময় অনুযায়ী বুধবার (১০ জুন) বিকেল ৫টায় নতুন অর্থবছরের এ বাজেট অধিবেশন শুরু হয়েছে।

গোটা সংসদ ভবন এলাকায় করোনা সংক্রমণ আতঙ্ক ছড়িয়ে পড়ায় বাজেট অধিবেশনকে ঘিরে সংক্রমণ রোধে ব্যাপক সতর্কতা অবলম্বন করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতিও সীমিত করা হয়েছে। ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে তালিকা করে ৮০ থেকে ৯০ জনকে অধিবেশনে যোগদানের কথা রয়েছে।

আগে থেকেই বিশেষ করে প্রবীণ ও অসুস্থদের অধিবেশনে যোগদান করার জন্য অনুরোধ জানানো হয়েছিল। বিষয়টি সমন্বয় করছেন হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

করোনা সতর্কতার অংশ হিসেবে অধিবেশন সংক্ষিপ্ত করায় এবার বাজেট অধিবেশনের আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকও হচ্ছে না।

এর আগে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে গত ১৮ এপ্রিল এক দিনের জন্য বসা সংসদের সপ্তম অধিবেশনের আগেও কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হয়নি।

আজ সংসদে বাজেট অধিবেশন শুরু হওয়ার মধ্য দিয়ে আগামীকাল বৃহস্পতিবার (১১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিকেল ৩টায় ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন। ধারণা করা হচ্ছে, এবারের বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৬০ হাজার কোটি টাকারও বেশি।

বাজেট উত্থাপনের পর ১২ ও ১৩ জুন সাপ্তাহিক ছুটি অধিবেশনের মুলতবি থাকবে। ১৪ ও ১৫ জুন ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা ও সম্পূরক বাজেট পাস হতে পারে।

পরদিন ১৬ জুন প্রস্তাবিত (২০২০-২১ অর্থবছরের) সাধারণ বাজেটের ওপর আলোচনা হবে। ২৯ জুন বাজেটের ওপর সমাপনী আলোচনা শেষে ওইদিনই অর্থবিল পাস হবে।

সবশেষ ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস করা হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *