২০২১ সালের SSC জুনে, HSC হতে পারে জুলাই-আগস্টে

করোনাভাইরাস মহামারির কারণে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে জুন মাসে এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা জুলাই-আগস্ট মাসে নেওয়ার পরিকল্পনা করছে সরকার।

মঙ্গলবার এক ভার্চুয়াল সাংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, গত ১৬ মার্চ থেকে প্রত্যক্ষ শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যায়। ফলে ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের পূর্ণাঙ্গ সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। সিলেবাস কাস্টমাইজ করার কার্যক্রম চলছে। ১৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের এ বিষয়ে জানাতে পারব।

তিনি বলেন, ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হলে আগামী বছরের এসএসসি ও সমমান পরীক্ষা নেয়া হবে। এরপরে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হবে। তবে করোনা পরিস্থিরি কারণে দীর্ঘ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করে ক্লাস বসিয়ে তা পড়ানো হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য সীমিত আকারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়া হয়েছে। এর মাধ্যমে ক্লাসরুমে বসিয়ে শিক্ষার্থীদের অসমাপ্ত সিলেবাস শেষ করে একটি প্রস্তুতিমূলক পরীক্ষা নেয়া হবে। তার মধ্যে এ দুই স্তরের পরীক্ষার্থীদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রস্তুত করা হবে।

Spread the love

অনলাইন ডেস্ক

Leave a Reply

Your email address will not be published.

Next Post

বঙ্গবন্ধুর জীবনদর্শন শীর্ষক আলোচনা সভা ও গুনিজন সম্মাননা অনুষ্ঠিত

বুধ ডিসে ৩০ , ২০২০
সমাজের শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর জীবনদর্শন শীর্ষক আলোচনা সভা ও গুনিজন সম্মাননা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাজধানীর একটি কনভেনশন সেন্টারে মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটি -(মাপসাস) এ অনুষ্ঠান আয়োজন করে। বীরমুক্তিযোদ্ধা প্রফেসর ডাঃ মোঃ গোলাম কবীর এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির […]
বঙ্গবন্ধু