আইপিএল নিয়ে বিপাকে বিসিসিআই

ছবি: সংগৃহিত

বিশ্বকাপ নিয়ে আইসিসি এখনো কোনো সিদ্ধান্ত জানায়নি। তবুও, আইপিএল আয়োজনের জোর প্রস্তুতি চালিয়ে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। করোনা সংক্রমণের কারণে ভারতের মাটিতে এই টুর্নামেন্টটি আয়োজন সম্ভব নয়। এ কারণে, আরব আমিরাতের মাটিতে আইপিএল আয়োজনের সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত।

শুধু তাই নয়, আইপিএলের সম্ভাব্য সূচিও তৈরি হয়ে গেছে প্রায়। ২৬ সেপেম্বর শুরু হওয়ার কথা আইপিএলের ১৩তম আসরের। শেষ হওয়ার কথা ৮ নভেম্বর। ৪৪ দিনে অনুষ্ঠিত হবে মোট ৬০টি ম্যাচ। সম্ভাব্য এই সূচি ধরেই এগুতে চাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের সম্ভাব্য এই সূচি নিয়ে যত গন্ডগোল বাধতে চলেছে। সম্প্রচার কর্তৃপক্ষ স্টার স্পোর্টসের কাছে বিসিসিআইয়ের নির্ধারণ করা এই সূচি মোটেও পছন্দের নয়। এ বিষয়টা নিয়েই এখন নতুন করে বিপদে পড়তে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

সম্প্রচারকারী প্রতিষ্ঠান স্টার স্পোর্টসের আপত্তির মূল কারণঃ ৪৪ দিনে টুর্নামেন্ট শেষের অর্থ একদিনে অন্তত দুটি করে ম্যাচ পড়ার সম্ভাবনা বেশি। যা কিনা তাদের টিআরপি কমিয়ে দেয়ার জন্য যথেষ্ট। একদিনে একটি করে ম্যাচ হলে টিআরপি অনেক বেশি হয়।

সে জন্য স্টার স্পোর্টস চাচ্ছে ‘ডাবল হেডার’ কমাতে। এছাড়া, ৮ নভেম্বর টুর্নামেন্ট শেষ হতে যাচ্ছে। তার সপ্তাহখানেক পরই ‘দিওয়ালি’। স্টার স্পোর্টস চাচ্ছে টুর্নামেন্ট ‘দিওয়ালি’ পর্যন্ত চালিয়ে যেতে। কারণ, ‘দিওয়ালি’র আগে আগে বিজ্ঞাপনদাতা সংস্থাগুলি অনেক বেশি বিজ্ঞাপন দিতে চায়।

আরও পড়ুন: আরব আমিরাতেই বসতে চলেছে আইপিএলের ত্রয়োদশ আসর

সে সুযোগটা কাজে লাগাতে চায় স্টার স্পোর্টস। কিন্তু বিসিসিআই আবার নিজেদের অবস্থানে অনড়। তারা চায় নভেম্বরের প্রথম সপ্তাহেই আইপিএল শেষ করে দিতে। কারণ, ৩ ডিসেম্বর থেকে আবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ শুরু হবে। তার আগে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকার ব্যাপার আছে। সে ক্ষেত্রে ক্রিকেটারদের একটু বাড়তি বিশ্রাম দিতেই নভেম্বরের প্রথম সপ্তাহে আইপিএল শেষ করার ব্যপারে অনড় বিসিসিআই।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *