কনওয়ের সেঞ্চুরি-বাবরের টানা ৫ম ফিফটি, পাকিস্তানকে শূন্যে উড়িয়ে সমতায় নিউজিল্যান্ড

কিউইরা সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে ৭৯রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে। কনওয়ের সেঞ্চুরি ও উইলিয়ামসনের ফিফটিতে বিশাল সম্ভাবনা জাগিয়েও অবশেষে ব্যাটিং ধ্বসে পড়ে কিউইরা থমকে গেল মাত্র ২৬১রানে। মাত্র এক উইকেট হারিয়ে ১৮ রানের শক্ত অবস্থানে থেকেও কিউইরা শেষ ওভারে অল আউট হয়ে যায় মাত্র ২৬১রানে। ৩২বছর বয়সী এই কিউই ওপেনার কনওয়ে খেলেন ৯২বলে ১০১রানের দুর্দান্ত এক ইনিংস। অবশ্য তাকে ২৯রানে ফেরানোর সুযোগ আসে, ক্যাচ নিতে পারেননি বোলার মোহাম্মদ নাওয়াজ। অবশেষে তিনি ১৩চার ও এক ছক্কায় ক্যারিয়ারের ১৪তম ম্যাচে করেন ২য় সেঞ্চুরি।অপরদিকে অভিজ্ঞ অধিনায়ক কেন উইলিয়ামসন ১০০বলে ১০চারে করেন ৮৫রান। সান্টনার এর ৩৭রান ছাড়া আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

পাকিস্তান রান তাড়ায় নেমে শুরু থেকেই নাস্তানাবুদ হতে হতে ৪৩ওভার পর্যন্ত ব্যাট করে মাত্র ১৮২রানে নিজেরাই গুটিয়ে যায়। অধিনায়ক বাবর আজমের ১১৪বলে ৭৯রান ছাড়া উল্লেখ্য আর কিছুই করতে পারেননি আর কোন ব্যাটসম্যান। সময় যেতে যেতে উইকেট আরও বেশি মন্থর হওয়ায় তাদের জন্য এই ২৬১রান হয়ে উঠল বিশাল বোঝা। এই সুযোগে তাদেরকে গুটিয়ে দিয়ে সিরিজে সমতা ফেরাল প্রথম ম্যাচ হারা কিউইরা। টসে জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই ফিন অ্যালেনকে হারিয়ে ফেলে কিউই। কনওয়ে ও উইলিয়ামসন শুরু থেকে ছিলেন অত্যন্ত তৎপর। লেগ স্পিনার উসামাকে চার মেরে কনওয়ে ফিফটি পূরণ করেন ৫৭বলে। একই ওভারে ৫৩বলে ফিফটি স্পর্শ করেন উইলিয়ামসন। তাকে ফেরানোর সুযোগ পাকিস্তান দুবার হারায় একই ওভারে। ওয়াসিমের বলে সোহেল ক্যাচ ধরতে পারেননি আবার অন্যদিকে তিন বল পরই বল কড বিহাইন্ড করতে ব্যর্থ হন কিপার মোহাম্মদ রিজওয়ান। আটের ঘর থেকে দশের ঘরে পৌঁছাতে উসমাকে তিনটি চার মারার পর ডাবল নেন। কিন্তু সেঞ্চুরি করার পর তিনি আর উইকেটে টিকে থাকতে পারেননি। পরের ওভারেই এই বাঁহাতি ব্যাটসম্যানকে বোল্ড করে দেন নাসিম শাহ। ১৮১রানের বিশাল এই পার্টনারশিপ ভাঙার পাশাপাশি তাদের ভ্রম শুরুও সেখানেই। পাকিস্তানের অভিজ্ঞ ২৪ম্যাচে ৩৬উইকেট পাওয়া স্পিনার নাওয়াজ একই ওভারে বিদায় করেন ড্যারিল মিচেল ও টম ল্যাথামকে। পরের ওভারে তিনি বোল্ড করে দেন উইলিয়ামসনকে এবং এর পরের ওভারেই তার শিকার ফিলিপস। তিনি পরপর এই চার উইকেট নিয়ে দলের কোমর একদম ভেঙে দেন। ১৮৩/১ থেকে দ্রুতই স্কোর হয়ে যায় ২২০/৬! এরা ৩৭রানের মধ্যে হারায় ৬উইকেট। আর তারপরে সেখান থেকে ধুকতে ধুকতে তারা অবশেষে করে ২৬১রান। শেষ রাতে হাল ধরা স্যান্টনারের ৪০বলে একটি করে চার-ছক্কায় ৩৭রানের ইনিংস দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাকিস্তানের ভরসা, স্পিনার নেওয়াজ ৩৮রানে ৪উইকেট নেন। পরপর দুই ওয়ানডেতে পাঁচ উইকেট পাওয়ার পর এবার ৫৮রানে ৩টি নেন তরুণ পেসার নাসিম শাহ। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান রান তাড়ায় নেমে প্রথম ৪ওভারের মধ্যে দুই ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হককে হারিয়ে ফেলে। প্রথমত ৭বল খেলে রানের খাতা একদম খুলতে পারেননি ফখর জামান। দ্বিতীয়ত ফার্গুসনের ১৫২কিলোমিটার গতির বলে ক্যাচ তুলে দেন দলের ভরসা ইমাম উল হক। ৩য় উইকেট জুটিতে প্রতিরোধ গড়ে তোলেন বাবর ও রিজওয়ান। তবে রানের গতি একদমই বাড়াতে পারেননি। ৫৫রানের জুটিতে তারা বল খেলেন ৯৯টি। রিজওয়ানকে (৫০বলে ২৮) বোল্ড করে জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার স্যান্টনার। হ্যারিস সোহেল ২১বলে ১০রান করেন। সালমান দারুণ শুরু করলেও তিনি দুঃখজনক নিজের ভূলে রান আউটে ফেরেন ২২বলে ২৫রান করে। ১৪২রানে ৬উইকেট হারানোর পর বাবর আজম এর ব্যাটে পরাজয়ের ব্যবধানই কমে শুধু। অধিনায়ক ১১৪বল খেলে ৮টা ৪ ও ১টা ৬এর মাধ্যমে ৭৯রান করে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন সোধির বলে স্টাম্পড হয়ে। এই নিয়ে টানা পঞ্চম ওয়ানডে ফিফটি বাবরের। ওয়ানডে ইন্টারন্যাশনাল সর্বশেষ ১২ম্যাচে তার পঞ্চাশ ছোঁয়া ইনিংস হলো ১১টি! এই ম্যাচে কিউঈদের যতজন বল করেছেন সবাই কমপক্ষে একটি করে উইকেট পেয়েছেন। অপরদিকে টিম ও ইশ ২টি উইকেট শিকার করেছেন। একই মাঠে আগামী শুরবার শেষ ম্যাচে হবে সিরিজের অঘোষিত ফাইনাল।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ৪৯.৫ ওভারে ২৬১/১০ (অ্যালেন ১, কনওয়ে ১০১,উইলিয়ামসন ৮৫, মিচেল ৫, লাথাম ২, ফিলিপস্ ৩, ব্রেসওয়েল ৮, সান্টনার ৩৭, সোধি ৭, সাউদি ০, ফার্গুসন ০* । বোলিং: নাসিম ৮.৫-০-৫৮-৩, রাউফ ১০-০-৪৭-১, ওয়াসিম ৭-০-৪৬-০, নওয়াজ ১০-০-৩৮-৪, উসামা ১০-০-৪২-১, আগা সালমান ৪-০-২৮-০)।

পাকিস্তান: ৪৩ ওভারে ১৮২/১০ (ফখর ০, ইমাম ৬, বাবর ৭৯, রেজওয়ান ২৮, সোহেল ১০, সালমান ২৫, নওয়াজ ৩, উসামা ১২, ওয়াসিম ১০, নাসিম ০*, রউফ ০; বোলিং: সাউদি ৬-১-৩৩-২, ফার্গুসন ৭-০-৩১-১, সান্টনার ১০-০-৩৪-১, ব্রেসওয়েল ১০-০-২৯-১, সোদি ৮-০-৩৮-২, ফিলিপস্ ২-০-১৩-১)।

ফলাফল: নিউজিল্যান্ড ৭৯রানে জয়ী।

সিরিজ: তিন ম্যাচ সিরিজে ১/১সমতা

ম্যান অব দা ম্যাচ: ডেভন কনওয়ে!

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *