বিশ্ব ব্যাংকের ১৭শ কোটি টাকার ঋণ অনুমোদন

গ্রামাঞ্চলে নিরাপদ পানি ও স্যানিটেশনে উন্নয়নের জন্য বাংলাদেশকে ২০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭০০ কোটি টাকা) ঋণ অনুমোদন দিয়েছে বিশ্ব ব্যাংক। শুক্রবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের সদর দফতরে সংস্থাটির পরিচালনা পর্ষদের বৈঠকে এই ঋণ অনুমোদন দেয়া হয়।

বিশ্ব ব্যাংকের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ রুরাল ওয়াটার, স্যানিটেশন অ্যান্ড হাইজিন ফর হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট প্রকল্প বাস্তবায়নে এই ঋণ দেয়া হবে। এর আওতায় গ্রামাঞ্চলের প্রায় ছয় লাখ মানুষকে বড় ও ছোট পাইপের মাধ্যমে নিরাপদ ও সুপেয় পানি সরবরাহ করা হবে।

এছাড়াও প্রকল্পটির আওতায় ৩৬ লাখেরও বেশি গ্রামীণ মানুষকে উন্নত পয়ঃনিষ্কাশন সুবিধা সরবরাহ করা হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এই ঋণ দুই শতাংশ সুদসমতে পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরে পরিশোধ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রকল্পটি ময়মনসিংহ, রংপুর, চাটগ্রাম, এবং সিলেট বিভাগের ৭৮ টি উপজেলা জুড়ে থাকবে।

ঘরে ঘরে এবং জনসমাগমগুলিতে জল, স্যানিটেশন এবং স্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি হলে সুবিধাগুলি গ্রহণ করার জন্য  সাধারণ  মানুষদের  আরও বেশি উদ্বুদ্ধকরণের মাধ্যমে প্রকল্পটি কোভিড-১৯ মহামারী সহ অন্যান্য সংক্রামক রোগের প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে সহায়তা করবে।

বিশ্ব ব্যাংকের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, প্রকৃতি থেকে বিশুদ্ধ পানির সুযোগ এবং স্যানিটেশন সুবিধা তৈরি করবে এই প্রকল্পটি। সেইসঙ্গে ভুপৃষ্ঠের জলাবদ্ধতা এবং ভূগর্ভস্থ পানির দূষণ কমাতে বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করবে। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে প্রায় দেড়শ নারী উদ্যোক্তাকে ঘরে ঘরে স্যানিটারি ন্যাপকিন বিক্রয় করার জন্য ক্ষুদ্র ঋণ দেয়া হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *